31 March 2017

কুমিল্লার নাম বললে শুধু মোশতাককেই চিনেন ?



হ্যাঁ ভাই, আমার বাড়ি কুমিল্লা, আমি খন্দকার মোশতাকের এলাকার লোক। আপনারা কুমিল্লার নাম বললে শুধু মোশতাককেই চিনেন! কিন্তু আপনারা কি জানেন, তৎকালীন পাকিস্তানের প্রাদেশিক পরিষদে প্রথম বাংলাকে রাষ্ট্রভাষা করার জোরালো দাবি যে ধীরেন্দ্রনাথ দত্ত উত্থাপন করেছিলেন তার বাড়ি এই কুমিল্লায়। এমনকি পরবর্তীতে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি এনে দিতে অগ্রণী ভূমিকা রেখেছে কুমিল্লারই দুইজন সন্তান। কুমিল্লার লোকেরা কুকর্ম করে কিন্তু আপনি জেনে অবাক হবেন, যে জাতীয় পতাকাকে আমরা দাঁড়িয়ে সম্মান করি আমাদের অতি প্রিয় এই লাল-সবুজ পতাকার ডিজাইনার শিব নারায়ণ দাসের বাড়িও এই কুমিল্লায় ।
কুমিল্লার মানুষ বেঈমান তাই মহান মুক্তিযুদ্ধে সারা বাংলাদেশে মোট ১১ টি সেক্টর থাকলেও শুধু কুমিল্লাতেই ছিলো ২ টি সেক্টর! রক্তে বেইমানী ছিলো বলেই কি কুমিল্লা জিলা স্কুলের নবম শ্রেণীর ছাত্র আবু জাহিদ মুক্তিযুদ্ধে দেশের জন্য যুদ্ধ করে শহীদ হয়েছিল! এরকম আরো সহস্রাধিক শহীদ শায়িত রয়েছেন কুমিল্লার মাটিতে যারা হয়তো আপনাদের কাছ থেকে 'বিশ্বাসঘাতক' উপাধি পাওয়ার জন্যই শহীদ হয়েছিলেন।
একটি নির্বাচন আর দুই-তিনটি বিচ্ছিন্ন ঘটনার জন্য কুমিল্লার সবাই আপনাদের কাছে খারাপ হয়ে যায়! কুসিক নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হারার কারণ আপনারা অনেকেই জানেন এবং বুঝেন। শহরের বেশিরভাগ ওয়ার্ডেই নৌকা প্রতীকে ভোট বেশি পরেছে কারণ শহরের শিক্ষিত সচেতন লোকেরা আওয়ামী লীগের উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে অবগত আর তারা তাই নৌকাকেই সমর্থন দিয়েছেন। কিন্তু অপেক্ষাকৃত প্রত্যন্ত এলাকাগুলোতে অশিক্ষিত লোকের আধিক্য বেশি তাই তারা অতি সহজে আবেগিত হয়। এর মধ্যে বর্তমান সরকারের জনৈক মন্ত্রীর সংসদীয় এলাকার ওয়ার্ডগুলোতে নৌকার ভরাডুবি হয়েছে। এর মূলে একদিকে যেমন দলীয় অন্তরকোন্দল আছে তেমনি কুমিল্লা নামে বিভাগ না করার পরিকল্পনায় সাধারণ মানুষও কিছুটা ক্ষুদ্ধ। তাই এর প্রভাব এই নির্বাচনেও পরেছে। ফলাফল যাই হোক, আমরা একতাবদ্ধ হতে পারিনি, দলের চেয়ে গ্রুপিং বড় এটা আমাদের সমস্যা। আর এই সমস্যা বাংলাদেশের প্রতিটি অঞ্চলেই রয়েছে, তাই দয়া করে শুধু কুমিল্লাকে গালিগালাজ করবেন না।
এই কুমিল্লা সুর সম্রাট শচীন দেব বর্মণ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, ওস্তাদ আলাউদ্দিন খাঁ, আখতার হামিদ খান প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গের স্মৃতিধন্য। যদি আপনারা এভাবে গালিগালাজ করেন তাহলে তাদেরকেও অসম্মান করা হয়। এরপরেও যদি কারো কুমিল্লার প্রতি বিরূপ মনোভাব থাকে তাহলে দয়া করে আপনার ফেসবুকের বন্ধু তালিকা থেকে আমাকে রিমুভ করে দেন।
আমি কুমিল্লার ছেলে, আমি বাঙালি, বাংলাদেশ আমার দেশ; এটাই আমার শিকড়, এটাই আমার গর্ব, এটাই আমার পরিচয়।

সুত্রঃ ফেসবুক থেকে সংগৃহীত

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: