16 July 2016

কুমিল্লায় ব্যবহার হচ্ছে না ফুটওভার ব্রিজ


নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে রাস্তা পারাপারের জন্য কোটি কোটি টাকা খরচ করে নির্মাণ করা হয়েছে অনেকগুলো ফুটওভার ব্রিজ। কিন্তু জনসচেতনতার অভাবে এগুলোর উপর দিয়ে পথচারীদের চলাচল করতে দেখা যাচ্ছে না।
দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ, গৌরীপুর, শহীদনগর ও বিশ্বরোডে নবনির্মিত ৪টি ফুটওভার ব্রিজেরও একই চিত্র।
জানা যায়, প্রায় ৩ মাস হলো এই চারটি ফুটওভার ব্রিজ-এর উদ্বোধন হলেও জনসচেতনতা সৃষ্টি না হওয়ার ফলে এর সঠিক ব্যবহার এখনও শুরু হয়নি।
সরেজমিনে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপর নির্মিত ওই চারটি ফুটওভার ব্রিজের কোনটির উপর দিয়েই পথচারিরা চলাচল করছে না; পূর্বের ন্যায় ঝুঁকি মাথায় নিয়েই রাস্তা অতিক্রম করতে দেখা যায় লোকজনদের।
এই ঝুঁকিপূর্ণভাবে রাস্তা পারাপারের ফলে যে কোন সময় এসকল স্থানে ভয়াবহ দূর্ঘটনা ঘটতে পারে বলে অনেকে অভিমত ব্যক্ত করেন। কিন্তু এর দায়ভার কার? এ প্রশ্ন থেকেই যায়।

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: