04 June 2017

কুমিল্লার কর্মসংস্থান ও জনশক্তি অফিসে দালালের আখড়া


চাঁদপুরের হাজীগঞ্জ থেকে মোহাম্মদ শরীফ ফিঙ্গার প্রিন্ট দিতে এসেছিলেন কুমিল্লার কর্মসংস্থান ও জনশক্তি অফিসে। দালালদের খপ্পরে পড়ে তিন দিনেও কাজটি করতে পারেননি। অথচ কাজটি একদিনের। শরীফ বলেন, এখানে তো টাকা না দিলে ভেতরেই ঢুকতে দেয় না।
জানা গেছে, কুমিল্লার কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কর্মকতা-কর্মচারীদের যোগসাজশেই এভাবে দালালদের প্রতারণার শিকার হচ্ছেন বিদেশে গমনেচ্ছুরা। আর প্রতিবাদ করলে মারধরসহ লাঞ্ছনার ঘটনাও ঘটছে।
এদিকে দালালদের দৌরাত্ম্যের কথা স্বীকার করলেও নিজেদের সীমাবদ্ধতা এবং স্থানীয় প্রভাবশালীদের দায়ী করেছেন কুমিল্লার কর্মসংস্থান, জনশক্তি ও প্রশিক্ষণ কার্যালয়ের জেলা ভারপ্রাপ্ত সহকারী পরিচালক আবুল কালাম আজাদ।
অভিযোগ রয়েছে, ব্যাংক ড্রাফট দেওয়া থেকে শুরু করে ফরম জমা দেওয়া পর্যন্ত দালালদের কাছে যেতে বাধ্য হচ্ছে লোকজন। আর বিদেশে গমনেচ্ছুদের ভিড়কে পুঁজি করে কর্মসংস্থান অফিসের কিছু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে সক্রিয় দালালরা।
এ বিষয়ে ভুক্তভোগীরা জানান, বাইরের ফরম গ্রহণযোগ্য না হওয়ার পরও জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের প্রবেশ গেইটে জোরপূর্বক ফরম পূরণের জন্য আদায় করা হচ্ছে টাকা। হারাতে হচ্ছে হাতের মোবাইল এবং সঙ্গে থাকা কাগজপত্র।
প্রসঙ্গত, বিদেশে যেতে ইচ্ছুকরা রেজিস্ট্রেশনের জন্য চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, লহ্মীপুরসহ ১৭টি উপজেলা থেকে প্রতিদিন অসংখ্য লোকজন এখানে আসে।
সরেজমিন গিয়ে দেখা গেছে, রায়হান নামে এক যুবকসহ ২০-২৫ জন জনশক্তি কার্যালয়ে এসে রেজিস্ট্রেশনের জন্য লম্বা লাইনে থাকা লোকজনের কাছ থেকে টোকেন ছিনিয়ে নিচ্ছে। এরপর তাদের মনোনীত কিছু লোককে রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়ার জন্য চাপ দিচ্ছে।আর সংশ্লিষ্টরা এ বিষয়ে কোনো সহযোগীতা করতে রাজি না হলে রাজনৈতিক দলের পরিচয় দিয়ে তারা বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। এ সময় বাধা দিলে এক কর্মকর্তাকে মারধরের হুমকিও দেয় তারা।
কর্মসংস্থান ও জনশক্তি অফিসের দায়িত্বে থাকা পুলিশের এএসআই কবির আহম্মেদ বলেন, প্রতিদিন কিছু স্থানীয় উচ্ছৃঙ্খল তরুণ এবং দালাল চক্র বিদেশ গমনেচ্ছুকদের প্রলোভন দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলছে। লাইনে বিশৃঙ্খলা সৃষ্টি করে এমন অভিযোগ শুনেছি। রায়হানসহ ২০-২৫ জন তরুণ বিশৃঙ্খলা সৃষ্টি চেষ্টা করে। আমরা তাদের বের করে দেওয়ার চেষ্টা করলে সে স্থানীয় রাজনৈতিক নেতাদের নাম বলে হুমকি দেয়।
এ বিষয়ে কুমিল্লার জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ কার্যালয়ের জেলা ভারপ্রাপ্ত সহকারী পরিচালক আবুল কালাম আজাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন ফিঙ্গার প্রিন্ট দিতে আসা লোকজন দালাল চক্রের ফাঁদে পড়ছে। প্রতারণার শিকার লোকজন আমাদের কাছে অভিযোগ করেন। আমরা প্রতিরোধ করতে চাইলে তারা হুমকি দেয়। রায়হান নামের ওই যুবক আমাদের এক কর্মকর্তাকে মারধরেরও হুমকি দিয়েছে। বিষয়টি স্থানীয় থানায় অভিযোগ করলে কয়েকজন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। তারপরও তাদের দৌরাত্ম্য থামছে না।
তিনি আরও বলেন, আমরা বাইরের কোনও ফরম গ্রহণ করি না। তারপরও অফিস গেইটে দাঁড়িয়ে থাকা দালালদের প্রতারণার ফাঁদে পড়ছে লোকজন। তবে অফিস সংশ্লিষ্টদের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা ঠিক নয় বলেও জানান তিনি।

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: