14 April 2017

বর্ণিল আয়োজনে কুমিল্লায় নববর্ষ উদযাপন



বাঙালির জীবনে ঐতিহ্যের রঙ আর রূপ নিয়ে এলো পহেলা বৈশাখ। আবহমান বাংলার হাজার বছরের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যের ধারাবাহিকতায় বর্ণিল আয়োজনে বাঙালি বরণ করছে নতুন বছরকে। বাংলা নববর্ষকে ঘিরে পুরনো দুঃখ, গ্লানিকে ভুলে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে কুমিল্লার সবস্তরের মানুষ। প্রতিবছরের মতো এবারও সরকারি-বেসরকারি নানা উদ্যোগে চলে বর্ষবরণ উৎসব।

সকালে ভিক্টোরিয়া কলেজ থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। মঙ্গল শোভাযাত্রায় কুমিল্লা সদর-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন অংগ্রহণ করেন। সেটি স্টেশন ক্লাবে এসে শেষ হয়। ওই শোভাযাত্রায় তরুণ-তরুণীরা হাতে ড্রাগন, মোরগ, মুখোশ, প্লেকার্ডসহ বাঙালির বিভিন্ন ঐতিহ্যকে ধারণ করে উল্লাসে মেতে উঠে।

মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ কারীরা বলেন, পহেলা বৈশাখ পুরনো জরাজীর্ণকে ঝেড়ে ফেলে আমাদের যাপিত জীবনে নতুন সম্ভাবনা ও নতুন প্রত্যাশা জাগিয়ে তুলতেই শুধু নয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে এবং সাম্প্রদায়িক সম্প্রীতিতে একাকার হওয়ার প্রেরণাও জোগায়। তাই পহেলা বৈশাখই হচ্ছে বাঙালির জীবনে সবচেয়ে বড় অসাম্প্রদায়িক সার্বজনীন উৎসব।
পহেলা বৈশাখে কুমিল্লা জেলা প্রশাসনসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে সারা দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। স্টেশন ক্লাবে ও জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

কুমিল্লা নগর উদ্যানের জামতলা, স্টেশন কাব, কুমিল্লা মহিলা মহাবিদ্যালয় প্রাঙ্গণ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ প্রাঙ্গনসহ বিভিন্ন সরকারি স্কুল প্রাঙ্গণে জেলা প্রশাসনসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে নববর্ষ উদযাপন হয়েছে। 
সুত্রঃ কুমিল্লার কাগজ

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: