11 April 2017

ব্রাহ্মণপাড়া উপজেলা


ব্রাক্ষণপাড়া এর পটভূমি:

ব্রাহ্মণপাড়া একটি প্রাচীন জনপদ। ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকে বৃটিশ আমলে তা কসবা থানার অন্তভূক্ত ছিল। ১৯৫৪ সালে তা বুড়িচং থানার অন্তভূক্ত হয়। ১৯৬৮ সালে ব্রাহ্মণপাড়া ফাঁড়ি থানা প্রতিষ্ঠিত হয় এবং ১৯৭৬ সালে বুড়িচং হতে আলাদা হয়ে প্রশাসনিক থানায় রূপ লাভ করে। ১৯৮৩ সালের ৭ নভেম্বর প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ফলশ্রুতিতে উন্নয়নের প্রয়োজনে ব্রাহ্মণপাড়া উপজেলায় উন্নীত হয়।
জেলার বুড়িচং উপজেলার ময়নামতি হতে দড়িয়ার পাড় হয়ে ষাইটশালা পযর্ন্ত যে নীচু ভূমি বর্তমানে পরিলক্ষিতহয় তা জুড়ে মোঘল আমলে (সম্ভবত বাদশাহ শাহ আলমের শাসনামলে) কালিদাহ সাগর পর্যন্ত বিস্তৃত ছিল। এর অববাহিকায় নিম্নাঞ্চলে ঘুংঘুর নদীর পূর্ব তীরে ইংরেজ কোম্পানীল বেনিয়ারা সতের শতকের গোড়ার দিকে বর্তমান উপজেলার এক কিলোমিটার দক্ষিণে বলদা (সাহেবাবাদ) মৌজার এক উচু স্থানে ব্যবসায়িক কুঠি স্থাপন করে। কোম্পানীর হিসাব রক্ষণের জন্য বারা নসী কাশি মুন্সি নামক একজন কান্যকুট ব্রাহ্মণ হিসাব রক্ষক হিসেবে নিয়োগ লাভ করে। ব্রাহ্মণ মহাশয়ের বসতি স্থাপনের সঙ্গে সঙ্গেই কোম্পানীর খাতায় এ স্থানের নাম ব্রাহ্মণপাড়া হিসেবে লিপিবদ্ধ নাম হয়। সেই থেকে এ উপজেলার নাম ব্রাহ্মণপাড়া হয়েছে। 

ভৌগলিক পরিচিতি:

ব্রাহ্মণপাড়া উপজেলার ভৌগোলিক অবস্থান উত্তর অক্ষাংশের ২৩°৬১' এবং ৯১°১১' পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে। এ উপজেলার উত্তরে ব্রাহ্মণবাড়ীয়ার কসবা উপজেলা, দক্ষিণাংশে বুড়িচং উপজেলা, পশ্চিমে দেবিদ্বার উপজেলা, পূর্বে ভারতের ত্রিপুরা।

ইউনিয়ন সমূহ:

৮ টি ইউনিয়নে বিভক্তঃ মাধবপুর, শিদলাই, চান্দলা, শশীদল, দুলালপুর , ব্রাহ্মণপাড়া সদর, সাহেবাবাদ, মালাপাড়া

ঐতিহাসিক স্মৃতিচিহ্নঃ

ব্রাহ্মণপাড়া উপজেলার বিভিন্ন অংশে ছড়িয়ে আছে অনেক ঐতিহাসিক স্মৃতিচিহ্ন যা আজো অনেকের কাছে অপরিচিত। বড়ধুশিয়া গ্রামে বিখ্যাত কামেল পীর বাঘাই শাহ ও করিম শাহের মাজার। জনশ্রুতি আছে, বাঘের পিঠে চেপে এ কামেল পীর আসেন এ স্থানে। আস্তানা গাড়েন গভীর জঙ্গলে। নদীর অপর পাড়ের গরিব এক পরিবারের শক্তিশালী নৌজোয়ান ডানপিটে ভাইকে শায়েস্তা করার উদ্দেশ্যে কাঠ কাটার উছিলায় নদীর পূর্ব পাড়ে ঘন জঙ্গলে নিয়ে আসে স্বার্থপর ভাইয়েরা। সন্ধ্যার অন্ধকারে তাকে ফেলে পালিয়ে যায় তার চার ভাই। নাম ছিল তার হাতিয়ার চাঁদশাহ। হযরত বাঘাইশাহ গভীর জঙ্গলে কুড়িয়ে পাওয়া হাতিয়ার চাঁদশাহকে নিয়ে আসেন নিজ আস্তানায়। চাঁদশাহের সঙ্গে বিয়ে দেন তার কন্যাকে। তার পুত্র করিম শাহ ও কণ্যার জামাতার বংশধর বর্তমানে বড়ধুশিয়া ও তার আশে পাশের দুটি মৌজায়।
শশীদল রেল স্টেশনের পশ্চিমে আছে বিখ্যাত পাঁচ পীরের মাজার। কথিত আছে হযরত শাহ জালাল (রা) কুমিল্লা (কুহ+মিলা=ইস্পিত স্থানের সন্ধান লাভ) হয়ে সিলেট যাবার পথে সংগীকে ইসলামের প্রচারের জন্য এখানে রেখে যান। শশীদল ইউনিয়নের হরিমঙ্গলে আছে বিখ্যাত মঠ ও হিন্দুদের তীর্থস্থান। জনশ্রুতিতে হরিমঙ্গলের পূণ্যস্থানে বন্ধ্যা রমণীরাও রম্যকানি- পুত্র-সন্তান লাভ করেন। প্রতি বৎসর চৈত্র মাসে ভারত ও বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে আগত অসংখ্য পূর্ণার্থীর আগমন ঘটে এ তীর্থ স্থানে।

চান্দলার শিব মন্দির সম্পর্কে জানা যায় হযরত শাহজালাল (রা) সিলেট যাবার পথে হযরত চাঁন্দ আলী শাহ নামক এক বিখ্যাত আওলীয়াকে ইসলাম প্রচারের জন্য রেখে যান। তিনি এক বিরাট পাথরে বসে ধ্যানমগ্ন থাকতেন। এ পাথর থেকে অলৌকিকভাবে আলোর রশ্মি আকাশমুখি হতো। পরবর্তী সমযে হিন্দুরা এটাকে শিবমূর্তির জ্ঞানে পুজা করতো। এ অলৌকিক পাথরকে কেন্দ্র করেই বর্তমান চান্দলার শিব মন্দির গড়ে উঠেছে। আর হযরত চাঁদ শাহের নাম অনুসারে এ মৌজার নামকরণ করা হয়েছে চান্দলা।

প্রখ্যাত ব্যক্তিত্বগণের নামঃ
  • মেজর (অব:) আবদুল গনি
  • ব্যারিস্টার সফিক আহমেদ (সাবেক মন্ত্রী আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়)
  • এ্যাডভোকেট আবদুল মতিন খসরু-এমপি (সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী)
  • মোশারফ হোসেন খাঁন চৌধুরী(স্কুল,কলেজ,মাদ্রাসা ও এতীমখানা নিজ উদ্যোগে প্রতীষ্ঠা করেন)

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: