25 December 2015

ঝুঁকি নিয়ে পারাপার; পদুয়ার বাজার ওভারপাস নির্মাণ ও ক্রসিংয়ের দাবি

নিজস্ব প্রতিবেদক : কুমিল্লা পদুয়ার বাজার ও কোটবাড়ী বিশ্বরোডে ক্রসিং ও ওভারপাস না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে সাধারণ যাত্রীদের। মহাসড়কে ওভারপাস নির্মাণ ও ক্রসিং না দিয়ে যানবাহন চলাচল বন্ধ করায় প্রশাসনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে যাত্রীরা।বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে ঘুরে এসব এলাকায় দেখা যায় এর বাস্তব চিত্র।বিকল্প রাস্তা নির্মাণ না করেই কোটবাড়ী এলাকায় (চার লেইন) কাজের আপত্তি দেখিয়ে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত রাস্তা বন্ধ রাখার ঘোষনা দেয় সড়ক বিভাগ ও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ। এদিকে জেলার দক্ষিণাঞ্চলের বিভিন্ন উপজেলা থেকে আসা স্কুল-কলেজ, হাসপাতালসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে আসা সাধারণ যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। পদুয়ার বাজার ও কোটবাড়ী বিশ্বরোডে ১শ গজ রাস্তা সরাসরি ক্রসিং থাকার কথা থাকলেও পুলিশি বাধাঁয় জনসাধারণকে হয়রানী করা হচ্ছে বলে অভিযোগ করেছে জনসাধারণ।পদুয়ার বাজার সড়কে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বাস-মিনিবাস, পিকআপন ভ্যানসহ সকল গাড়ী পারাপার হলেও ছোট ছোট গাড়ীকে পুলিশি বাধাঁয় পারা পার হতে দিচ্ছে না পুলিশ। সড়কের এক পাশে যাত্রী নামিয়ে দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক পারাপার হতে হচ্ছে সব বয়সের যাত্রী সাধারণকে।বিষয়টি নিয়ে যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, বিভিন্ন উপজেলা থেকে বিকল্প যানবাহনের সার্ভিস না থাকায় সিএনজি অটোরিক্সাই হচ্ছে তাদের একমাত্র বাহন। কিন্তু কুমিল্লা মহানগরীতে প্রবেশের জন্য পদুয়ার বাজার এলে পুলিশ সিএনজি অটোরিক্সা থেকে তাদেরকে নামিয়ে দেয়। জীবনের ঝুঁকি নিয়ে অপর প্রান্তে এসে অন্য গাড়ী দিয়ে শহরে প্রবেশ করতে হচ্ছে।প্রতিবেদকের সাথে প্রশ্নবিদ্ধ হয়ে তারা বলেন, এই বাধাঁর ফলে কি লাভ পুলিশের ? লাভতো নেই বরং যেখানে পুলিশ জনসাধারণের বন্ধু, সেখালে এই সব আচরণে পুলিশ হচ্ছে জনসাধারণের শত্রু। অন্যদিকে আমারদের প্রয়োজনিয় কাজের জন্য গুনতে হচ্ছে দ্বীগুন ভাড়া। যেহেতু জেলা শহরে প্রবেশে বিকল্প ক্রসিং নেই। সেহেতু জনসাধারণ পারাপারের ব্যবস্থা না করেই পুলিশ কোন অজ্ঞাত রহস্যজনক কারনে জনসাধারণের চরম দূর্ভোগ সৃষ্টি করছে।জাকির নামে এক সিএনজি ড্রাইভারের সাথে কথা বলে জানা যায়, সরকারের নির্দেশনা দেয়ার পর আমরা মহাসড়কে চলাচল করি না। কিন্তু আমাদেরকে আঞ্চলিক মহাসড়ক থেকে বিভিন্ন অযুহাত দেখিয়ে ৮/১০ হাজার টাকার মামলা দিয়ে দেয়। এছাড়া কুমিল্লা শহরে প্রবেশের জন্য যাত্রীদের সাথে ভাড়া চুক্তি করে নিয়ে আসলেও পুলিশ আমাদেরকে পারাপার হতে দিচ্ছে না। যার ফলে যাত্রীদের সাথে আমাদের বিভিন্ন সময় ভাড়া নিয়ে ঝগড়া করতে হয়। পুলিশ ইচ্ছে করলে অন্যান্য গাড়ী পারাপারের সময় আমাদেরকেও পারাপারের সুযোগ দিতে পারে। মহাসড়কের বিভিন্ন এলাকা দিয়ে ক্রসিং থাকলেও পুলিশ নিজ ইচ্ছায় পদুয়ার বাজার বিশ্বরোডের ক্রসিং বন্ধ করে রেখেছে। তাদের দাবী মাত্র ১০০ গজ এই মহাসড়কে ক্রসিং এবং ওভারপাস নির্মাণ করা হলে নিরশন হবে জনসাধারণের ভোগান্তি।

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: