04 May 2017

কুমিল্লা বোর্ডে ফলাফল বিপর্যয়! পাশের হার ৫৯.০৩

কুমিল্লা বোর্ডে ফলাফল বিপর্যয়! পাশের হার ৫৯.০৩

কুমিল্লা বোর্ডে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৫৯ দশমিক ০৩ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫০ জন।
গতবার কুমিল্লা বোর্ডে পাশের হার ছিল ৮৪ দশমিক ০০ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৯৫৪ জন। সব সমীকরণে গত পাঁচ বছরের মধ্যে এবার সবচেয়ে খারাপ ফলাফল করেছে শিক্ষার্থীরা।

এস এস সি পরীক্ষার ফলাফল পেতে এখানে ক্লিক করুন

এ বোর্ডে সবথেকে কম পাস করেছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগ থেকে মোট পাসের হার ৪১.১৪ শতাংশ। ৮৪.১৬ শতাংশ পাস করে ভালো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে পাস করেছে ৫৬. ৫৭ শতাংশ শিক্ষার্থী।
বৃহস্পতিবার সকালে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, কুমিল্লা বোর্ডে এবারের সবচেয়ে বেশি ফেল করেছে গণিত বিষয়ে। গণিতে অকৃতকার্য হয়েছে ৩৪ হাজার ৬৬৯ জন ও ইংরেজিতে অকৃতকার্য হয়েছে ২৫ হাজার ৬০৬ জন পরীক্ষার্থী।  মোট ১ লাখ ৮২ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থীর মাঝে পাশ করেছে ১ লাখ ৮ হাজার ১১১ জন।
শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ১৪টি আর কোন শিক্ষার্থী পাশ কারেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২টি।

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

0 facebook: