23 February 2014

"কুমিল্লা" নিয়া আপনার এত চুলকানি ক্যান? [Escherichia Coli]

ভাই থামেন!!
"কুমিল্লা" নিয়া আপনার এত চুলকানি ক্যান?
এলার্জি আছে নাকি? বাড়ি কুমিল্লায় শুনলেই
অনেকের চেহারার মানচিত্র পরিবর্তন
হইয়া যাইতে দেখি। ক্যান ভাই? কুমিল্লার
মানুষেরা খারাপ এইটা আপনার কোন
ডিকশনারীতে পাইছেন? আমার
ডিকশনারীতে তো আমি খুঁইজা পাইলাম না। এক
ভাই কুমিল্লাকে কটাক্ষ করে একটা স্ট্যাটাস দিল।
ফান করতে করতে সবাই কুমিল্লাকে পচাইয়া দিল।
কুমিল্লার মানুষ এমন টাইপের হয়, তেমন টাইপের
হয়, কুমিল্লায় বিয়ে করা ঠিক না.....হেন
তেন.....কথা শুইনা মনে হইলো কুমিল্লার
পোলামাইয়া মনে হয় চিরকুমার/কুমারী থাকে!!
আমি যখন ঢাকায় মেডিকেল কোচিং করতে যাই,
প্রথমদিন প্রাইমেটে গিয়েই দেখি কিছু পোলাপান
আড্ডা দিতে দিতে কুমিল্লাকে পচাইতেসে।
কুমিল্লার পোলাপানগুলা এমন হয়, তেমন
হয়....ব্লা ব্লা ব্লা.... আমি পাশে দাড়িয়েই সব
শুনছিলাম। পরে ওদের সাথে কথা হল, ভাবও হল।
একসময় আমার বাড়ি কোথায় জানতে চাইলো।
আমি ওদের চোখের দিকে তাকিয়ে বজ্র কন্ঠে উত্তর
দিলাম, "কুমিল্লা।" ওদের চেহারা তখন টমেটোর
মত লাল হইয়া গেল। [ভাবিয়া বলিও কথা,
বলিয়া পস্তাইওনা] অনেকে আবার
কুমিল্লা শহরটাকে খুব পছন্দ করে।
বলতে শোনা যায়, বাংলাদেশের শান্তির শহর
কোনটা? উত্তর 'কুমিল্লা।' আবার অনেকেই বলে,
"কুমিল্লা শহর, জিনিয়াসদের শহর।" গর্বে তখন
আমি গর্ভবতী হইয়া যাই, যদিও আমি জিনিয়াস না।
কুমিল্লার দুঃখ 'গোমতী' বলা হয়ে থাকলেও
আসলে এটা একটা শান্ত প্রকৃতির নদী। নদীর
পাড়ে যখন যাবেন আশাকরি প্রাণটা ছুয়ে যাবে।
কুমিল্লার সুন্দর সুন্দর জায়গা গুলোর
মধ্যে ময়নামতি, শালবন বিহার, কোটবাড়ী,
লালমাই, ইকো পার্ক ইত্যাদি রয়েছে।
আর পৃথিবী সেরা 'কুমিল্লার রসমালাই' এর
কথা কি আর বলবো? খান নাই, তো জীবনে একটা কিছু
মিস করছেন! তবে এটা হতে হবে কুমিল্লার
মনোহরপুরের মাতৃভান্ডারের রসমালাই।
পরে তো আবার ভুল ভাল দোকান থেকে রসমালাই
খেয়ে কুমিল্লার বদনাম করবেন! কথায় আছে,
"ঢাকাইয়া বাড়ি,
চাটগাইয়া গাড়ি,
আর কুমিল্লার নারী!!" অবশেষে বলতে চাই, এই
দেশটা আমার আপনার সবার। যদিও আপনার-আমার
অঞ্চল ভিন্ন তবে আমরা আমাদের দেশকে ভালবাসি।
কোন অঞ্চলের সব মানুষ নিশ্চয়ই খারাপ না, আবার
সবাই ভালোও না। তাই একটা মানুষের ভাল-খারাপ
বিচার করে কোন অঞ্চলের উপর এর দায়ভার
চাপাতে পারেন না। কুমিল্লায় সবার দাওয়াত
রইলো। I am proud to be a Comillian!
এইবার শুরু করেন....!!

শেয়ার করুনঃ

Author:

কুমিল্লা অঞ্চলটি একসময় প্রাচীন সমতট অঞ্চলের অধীনে ছিল। পরবর্তীকালে এটি ত্রিপুরা রাজ্যের সাথে যোগ দেয়। খ্রিস্টীয় নবম শতাব্দীতে কুমিল্লা জেলা হরিকেল অঞ্চলের রাজাদের অধীনে আসে। অষ্টম শতাব্দীতে লালমাই ময়নামতি দেব বংশ এবং দশম থেকে একাদশ শতকের মাঝামাঝি পর্যন্ত চন্দ্র বংশের শাসনাধীনে ছিল। ১৭৬৫ সালে এ অঞ্চলটি ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে আসে। ১৭৯০ সালে জেলাটি ত্রিপুরা জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হয়। ১৯৮৪ সালে কুমিল্লা জেলার অন্তর্গত চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া মহকুমা পৃথক জেলায় পরিণত হয়।

1 comment:

  1. হুম আপনাকে অনেক ধন্যবাদ

    ReplyDelete